Home / স্বাস্থ্য কথা / ওষুধ নয়, পি’রিয়ডের অসহ্য ব্যথা কমানোর রয়েছে জাদুকরী উপায়

ওষুধ নয়, পি’রিয়ডের অসহ্য ব্যথা কমানোর রয়েছে জাদুকরী উপায়

প্রতিটি নারীরই মাসের নির্দিষ্ট একটি তারিখে পি’রিয়ড হয়ে থাকে। এই সময় কম-বেশি অনেকেরই বিভিন্ন রকম সমস্যা দেখা দেয়। এই সময় পেট, পিঠ ও কোমরে অসহ্য ব্যথা হতে পারে। এসব ব্যথা থেকে মুক্তি পেতে অনেকেই ওষুধ সেবন করে থাকেন।

যা স্বাস্থ্যের পক্ষে মা’রাত্মক ক্ষ’তিকর। সেন্ট্রাল হাসপাতাল লিমিটেড এর গাইনি কনসালট্যান্টের ডা. বেদৌরা শারমিন এই ব্যথা প্রতিকারের কিছু ঘরোয়া উপায় জানিয়েছেন। চলুন জেনে নেয়া যাক সেই উপায়গুলো- পি’রিয়ডের সময় কোমর ও পিঠের ব্যথা কমাতে আদার রস খেতে পারেন।

নারী শরীরের যে হরমোনটি ব্যথার কারণ, তার ক্ষ’রণ আটকায় আদা। আদা চা খেতে পারেন বা আদাকুচি গরম জলে ফুটিয়ে ছেঁকে মধু মিশিয়ে অল্প অল্প করে খেলেও ব্যথা কমবে। পি’রিয়ডের সময় বাইরের ফাস্টফুড খাবেন না। বাইরের খাবার শরীরে আরো অস্বস্তি সৃষ্টি করে।

এই জাতীয় খাবার বাড়িয়ে দেয় পিঠ ও কোমরের ব্যথাও। খেতে পারেন ফল। যেসব ফলে আছে প্রচুর পানি ও খনিজ পদার্থ। পটাশিয়াম সমৃদ্ধ কলা বেশি করে খেতে পারেন। এছাড়াও দুপুর ও রাতের খাবারে রাখুন বেশি পরিমাণে সবজি। শরীরে এই সময় প্রয়োজন আয়রনসমৃদ্ধ খাবার।

তাই ফলের মধ্যে বেদানা, খেজুর খেতে পারেন। হারবাল চা পান করতে পারেন। এতে পিঠ ও কোমরের ব্যথা কমবে। এছাড়া খেতে পারেন লেবু রস দেয়া চা ও আদা চা। এসব চা পি’রিয়ডের সময় হওয়া ক্লান্তিভাব কমাতেও সাহায্য করে। প্রচুর পানি পান করতে হবে।

পানি শরীরের বিভিন্ন আ’ন্তঃক্রিয়া সচল রাখতে ও খাবার ঠিকমতো হজম করতে সাহায্য করে। পি’রিয়ডের সময় ব্যথা সহ্যসীমার মধ্যেই সাধারণত থাকে। যদি তা না হয়ে শরীরের বিভিন্ন জায়গায় অসহ্য ব্যথা হতে থাকে, অবশ্যই গাইনি চিকিৎসকের পরামর্শ নিতে হবে।

About admin

Check Also

পরিচালককে নিষেধ করেও থামাতে পারেননি স্পর্শিয়া!

সম্প্রতি অনন্য মামুন পরিচালিত সিনেমা ‘নবাব এলএলবি’ ওটিটি প্ল্যাটফর্ম আই থিয়েটারে মুক্তি দেয়া হয়। যেখানে …

One comment

  1. I am really thankful to the holder of this website who has shared this enormous article
    at here.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *