Home / স্বাস্থ্য কথা / বাবা-মায়ের যেসব ভুলের কারণে সন্তা’ন প্র’তিব’ন্ধী হয়ে জ’ন্ম নেয়

বাবা-মায়ের যেসব ভুলের কারণে সন্তা’ন প্র’তিব’ন্ধী হয়ে জ’ন্ম নেয়

বাবা-মায়ের যেসব ভুলের কারণে সন্তা’ন প্র’তিব’ন্ধী হয়ে জ’ন্ম নেয় বাবা-মায়ের যেসব ভুলের কারণে সন্তান প্রতিব’ন্ধী হয়ে জ’ন্ম নেয় – বাবা মায়ের সামান্য একটু ভুলের কারণে তার সন্তানকে আজীবনের জন্য কষ্ট ক’রতে হয় এবং নি’ন্দা বইতে হয়। অনেক প্রতিব’ন্ধী শি’শু আছে যাদের জন্য তার বাবা মায়ের আজীবন চোখের পানি ফেলতে হয়। কি’ন্তু যদি একটু সত’র্ক হওয়া যায় এবং কিছু নিয়ম নিতি মেনে চলা হয় তবেই এই অভিশাপ থেকে মু’ক্তি পাওয়া যায়।

 

তাই আজ আপনার ডক্ট’র আপনাদের জন্য নিয়ে এলো বাবা মায়ের যে ভুলের কারণে অনেক শি’শু প্রতিব’ন্ধী হয়ে জ’ন্ম গ্র’হণ করে? তাহলে আসুন জে’নে নিই ভুলগুলো ও শুধ’রে নিই নিজেদের।শি’শু প্রতিব’ন্ধী হয়ে জ’ন্মগ্রহণ করে বাবা মায়ের কিছু ভুলের কারণে গর্ভ’বতী অব’স্থায় ঔষধ গ্রহণ গর্ভাবস্থায় শি’শুর মা যদি ডাক্তারের পরাম’র্শ ছাড়াই নানা প্রকার ঔষধ খেতে থাকে, তা শি’শুর জন্য অত্যন্ত ক্ষ’তিকর হতে পারে। অনেক ঔ’ষধ ভ্রু’নের অ’ঙ্গ সৃষ্টিতে বাঁ’ধার সৃষ্টি করে ফলে শি’শু যে কোন ধ’রনের বিকলাঙ্গ বা প্রতিব’ন্ধি’তা নিয়ে জ’ন্ম গ্রহণ ক’রতে পারে।

 

গর্ভবতী মায়ের অপুষ্টি গর্ভবতী মা যদি দী’র্ঘদিন যাবৎ র’ক্তা’ল্পতায় ভো’গেন, পর্যাপ্ত পুষ্টিকর খাবার না খান তবে ভ্রুনের গঠনগত বিকলা’ঙ্গড় দেখা দেয়, মস্তি’স্কের বিকাশ ব্যা’হত হয়, ফলে শি’শু বিকলাঙ্গ অথবা প্রতিব’ন্ধী হয়। দেখা যায় এই কারণেই বাংলাদেশে ৩৭ শতাংশ নবজাতক কম ওজন নিয়ে জ’ন্মায় এবং তাদের অর্ধেকেরই মৃ’ত্যু পর্যন্ত ঘ’টে জ’ন্মের প্রথম ৪৮ ঘণ্টার মধ্যে।গর্ভাবস্থায় মায়ের রো’গসমূহ গর্ভাব’স্থায় প্রথম তিন মাসে মা যদি য’ক্ষ্মা, ম্যালেরিয়া, জার্মানহাম, চিকেনপ’ক্স, মা’ম্পস, রুবেলা ভা’ইরাস,

 

এইডস ইত্যাদি রো’গে আক্রা’ন্ত হন তবে গর্ভস্থ শি’শুর উপর তার প্র’ভাব অত্য’ন্ত ক্ষ’তিকর হয়।এর ফলে ছেলেমেয়ে শা’রীরিকভাবে বিকলা’ঙ্গ ও মা’নসিক প্রতিব’ন্ধী হতে পারে। এ ছাড়া মায়ের ডায়াবেটিস, উচ্চর’ক্ত চা’প, কিডনির স’মস্যা, থাইরয়েড গ্রন্থির স’মস্যা প্রভৃতি শা’রীরিক অব’স্থায় গর্ভ’স্থশি’শু প্রতিব’ন্ধী হতে পারে।মায়েরা ফরমালিন দেয়া খাদ্য খেলে মায়েরা ফরমালিন দেয়া খাদ্য খেলে বিকলা’ঙ্গ শি’শু জ’ন্ম নিতে পারে। এর পাশাপাশি সন্তানেরা বোকা হাবা-গোবা হয়ে যেতে পারে।শি’শু থেকে মা-বাবার আ’লাদা

 

বি’ছানায় ঘুমানো উচিত। মায়ের বয়স গর্ভধারনের সময় মায়ের বয়স কম বা বেশি দুটিই শি’শুর জীবনের জন্য ঝুঁ’কি পূর্ণ। অপ’রিণত বয়সে প্রজণন অ’ঙ্গের বিকাশ সম্পূ’র্ণ হয় না। তাই অপ’রিণত বয়সে মা হলে ত্রু’টিপূর্ণ ছেলেমেয়ে জ’ন্ম হওয়ার সম্ভাবনা থাকে। আবার বেশি বয়সে অন্ত:ক্ষরা গ্রন্থির স্বা’ভাবিক কার্যাবলি হ্রা’স পায়। তাই ৩৫ বৎসরের পর যে সব মহিলা প্রথম সন্তান জ’ন্ম দেন, সে সব ছেলেমেয়ে বিকলাঙ্গ বা প্রতিব’ন্ধী হওেয়ার সম্ভাবনা বেশি থাকে।

 

গর্ভাব’স্থায় ঘণ ঘণ খিঁচুনি গর্ভাবস্থায় মা যদি ঘন ঘন খিঁচুনি রো’গে আক্রা’ন্ত হন তবে গর্ভ’স্থ শি’শুর শ’রীরে অক্সি’জে’নের অভাব ঘ’টে ও তার মস্তিস্কের ক্ষ’তি করে। ফলে ছেলেমেয়ে মা’নসিক প্রতিব’ন্ধী বা বিকলাঙ্গ হতে পারে। গর্ভাবস্থায় তেজস্ক্রিয় পদার্থের প্রবেশ গর্ভাবস্থায় বিশেষত প্রথম তিন মাস এক্স-রে বা অন্য কোনো ভাবে মায়ের দে’হে যদি তেজস্ক্রিয় রশ্মি প্রবেশ করে তবে গর্ভস্থ ভ্রুণের নার্ভতন্ত্র ক্ষ’তিগ্র’স্থ হয়। ফলে শি’শু মা’নসিক প্রতিব’ন্ধী বা বিকলাঙ্গ হয়।

 

মা বাবার র’ক্তের RH উপাদান মা যদি Rh পজেটিভ আর বাবা যদি Rh নেগেটিভ হয় তা হলে গর্ভ’স্থ সন্তানের Rh পজেটিভ বা নেগেটিভ হতে পারে। মা ও সন্তানের Rh উপাদানের মধ্যে যদি মিল না থাকে তবে তাকে Rh অসংগতা Rh Incompatibility বলা হয়। এতে মৃ’ত সন্তান হয়। আর যদি শি’শু বেঁ’চে যায় তাহলে পক্ষাঘাতগ্রস্থ বা মস্তিস্কের ত্রুটি নিয়ে জ’ন্মায়।

About admin

Check Also

পরিচালককে নিষেধ করেও থামাতে পারেননি স্পর্শিয়া!

সম্প্রতি অনন্য মামুন পরিচালিত সিনেমা ‘নবাব এলএলবি’ ওটিটি প্ল্যাটফর্ম আই থিয়েটারে মুক্তি দেয়া হয়। যেখানে …

One comment

  1. I want to to thank you for this fantastic read!! I certainly enjoyed every bit
    of it. I have you book-marked to look at new
    things you post…

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *