Home / অন্যান্য / জীবন বীমা কেন করবেন?

জীবন বীমা কেন করবেন?

রিয়াজুল হক

জীবন বীমার ক্ষেত্রে আমাদের অনেকের একধরনের অনীহা কাজ করে। আমরা বিষয়টিকে তেমন গুরুত্ব দেই না বা দিতে চাই না। অনেকেই মনে করেন, জীবন তো চলেই যাচ্ছে। তাহলে শুধু শুধু আর প্রিমিয়াম দিয়ে কী লাভ? কেউ কেউ জীবন বীমার প্রিমিয়ামকে অহেতুক অপব্যয় মনে করে থাকেন, যা আদৌ সঠিক নয়। আমারই এক পরিচিত বন্ধু কয়েকদিন আগে ব্লাড ক্যান্সারে আক্রান্ত হয়েছেন।

খরচের পরিমাণ কেমন হবে, সেটা আমরা মোটামুটিভাবে সবাই জানি। অনেক মানুষ প্রতিনিয়তই দুর্ঘটনার শিকার হচ্ছেন। অথচ চিকিৎসার সময় সামান্য টাকার জন্য অন্যের কাছে হাত পাততে হয়। আমরা যদি একটু সচেতন হই, সুস্থ থাকা অবস্থায় যদি আমরা জীবন বীমা সম্পর্কে ধারণা রাখি এবং যথোপযুক্ত জীবন বীমা গ্রহণ করি, তাহলে বিপদে পড়লে অবশ্যই ভালো আর্থিক সুবিধা পেতে পারি।

জীবন বীমা করার সময় অবশ্যই বিভিন্ন শর্তাবলী ভালোভাবে পড়ে নেওয়া উচিত। আড্ডায় আমার অনেক বন্ধু-বান্ধব বলে থাকেন, তুমি তো ভালো চাকরি করছো। অবসরের পর পেনশন পাবে। আক্ষেপের সুরে বলতে শুনি, যদি সরকারি চাকরি করতাম।

তাহলে চাকরি থেকে অবসরের পর নির্দিষ্ট অঙ্কের টাকা পেনশন পেতাম। অথচ জীবন বীমার বিভিন্ন স্কিমের মাধ্যমে এসব সমস্যার সমাধান অনেকাংশে সম্ভব। একটি উদাহরণ দেই, বিষয়টি পরিষ্কার হবে। জীবন বীমা কর্পোরেশনের একটি পলিসি স্কীম হচ্ছে- ব্যক্তিগত পেনশন পলিসি। যেকোনো পেশায় নিয়োজিত মানুষ এ পলিসি নিতে পারেন।

এর অন্যতম প্রধান আকর্ষণ হলো- কর্মজীবনে অকাল মৃত্যুতে পরিবারের জন্য আর্থিক নিরাপত্তা বিধান করা এবং অবসর জীবনের জন্য আমরণ পেনশনের ব্যবস্থা করা হয়।

About admin

Check Also

ভে’’তর আ’ঙুল প্র’বে’শ না ক”রালে আ’মার ভা”লো লা’গে না!

নিয়মিত হ’স্তমৈ’থুন শ’রীরের জন্য ভালো। তবে এটা খুব বেশি করলে এবং সেই অনুপাতে শ’রীরের যত্ন …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *