Home / বিনোদন / ৪২ বছরে পা রাখলেন হাজার তরুনের ক্রাশ চিত্রনায়িকা শাবনূর!

৪২ বছরে পা রাখলেন হাজার তরুনের ক্রাশ চিত্রনায়িকা শাবনূর!

ন’ব্বই পরব’র্তী বাংলা চলচ্চি’ত্রের সফল নায়ি’কাদের মধ্যে অন্যতম শাবনূর। স্নি’গ্ধ চে’হারা, মায়াবী হাসি, চিরায়ত বা’ঙালি নারীর মধু’মাখা চা’হনি আর প্রাণব’ন্ত অ’ভিনয়ের মা’ধ্যমে তিনি খুব দ্রুতই চল’চ্চিত্রে স্থা’য়ী আসন ক’রে নেন।

 

একটা সময় ছি’লো শাব’নূর মানেই সুপারহিট চল’চ্চিত্র। শাবনূর মানেই দর্শকের সেরা পছন্দ। ভালো’বেসে অ’নেকেই তাই শাব’নূ’রকে ঢাকাই ছবির রা’নী বলে ডা’’কেন। বর্তমা’নে চ’চ্চিত্র থেকে দূ’রে থাকলেও বাংলা চলচ্চিত্রে এখনো শাবনূর মানে দর্শকের কাছে বাড়তি উন্মাদনা, মাদকতা ছড়ানো প্রেম।

 

আজ এই লাস্য’ময়ী অভি’নেত্রীর জ’ন্মদিন। এবা’রে তিনি ৪১ বছর পূর্ণ’ক’’রলেন। পা রে’খেছেন ৪২ বছরে। জী’বনের এই বিশেষ.. দিনটিতে ভক্ত’দের শু’ভে’চ্ছায় ভা’স’’ছেন তিনিপারি’বা’রিক আয়ো’’জনে অস্ট্রে’লি’য়াতে কাটছে শাবনূ’রের জন্মদি’ন।

 

সঙ্গী এ’কমাত্র ‘পুত্র আ’ইজান নি’হান, বোন ও ভা’ইয়ের পরিবা’রের স’দস্যরা। ১৯৭৯ সালের ১৭ ডিসেম্ব’র যশোর জে’লার শা’’র্শা উপজে’লার নাভারণে জন্মগ্র’হ’ণ করেন শাবনূর। তার প’র্দার পেছ’নের নাম নূপুর। তার প্রথ’ম চল’চ্চিত্র কিংবদন্তি পরিচাল’ক এহতেশামের ‘চাঁদনী রাতে’।

 

১৯৯৩ সালের ১৫ অক্টোবর ছবিটি মুক্তি পায়। সাব্বিরের বিপরীতে অভিনীত চলচ্চিত্রটি ব্যবসায়িকভাবে ব্যর্থ হয়।তবে শাব’নূরের মু’গ্ধতার ইতি’হাস শুরু ১৯৯৪ সালে , মুক্তিপ্রা’প্ত জহি’রুল হক পরিচালিত ‘তুমি আমার’ ছবিটি দিয়ে।

 

সালমান শাহের সঙ্গে জুটি বেঁধে এই নায়িকা ১৪টি ছবি করেন। তা’র সবগু’লোই রে’কর্ড সংখ্যকভাবে ব্যবসা’য়িক সাফল্য পায়। এটি বাংলাদেশের চ’চ্চিত্রে সফল জুটিগুলোর অন্য’তম। বলা হয়ে থাকে সা’ল’মান-শাব’নূর জু’টি ই’ন্ডাস্ট্রির মিথ।

 

পরব’র্তীতে এদের আদর্শ মেনেই এখানে নায়ক- নায়িকার জুটি গড়ে উঠেছে। তবে সা’লমা’নের যুগে ওমর সানী, অমিত হাসান, আমিন খান, বাপ্পারা’জদের সঙ্গেও অভিনয় করে স’ফলতা পান শাবনূসা’লমা.ন মৃ.*ত্যু পরবর্তী সময়ে রি’য়াজের সঙ্গে জুটি গড়ে আকাশ ছোঁয়া

 

সা’ফল্যের দেখা পান শাব’নূর। রিয়া.জে’র সঙ্গে প্রায় অর্ধ’শত চলচ্চি’ত্রে জুটি বাঁধে.ন তিনি এবং প্রায় সব ছবিই ছিলো ব্যব’সায়িক’ভাবে সফল এবং আ’লো’চিত। বলা হয়ে থাকে, রিয়া’জ-শাবনূর জুটির পর ঢাকাই চলচ্চিত্রে..

 

সবশ্রে’ণির দর্শ’কের কাছে জন’প্রিয় সুপা’রহিট আর কো.নো জুটি আ’সেনি।এই জুটির ‘শ্বশুর’বা’ড়ি জিন্দাবাদ’, ‘মো’ল্লা’বাড়ির বউ’, ‘প্রেমের তাজ’মহল’, ‘বুক ভরা ভালোবাসা’, ‘ও প্রিয়া তুমি কোথায়’, ‘এ বাঁধন যাবে না ছিড়ে’,

 

মন মানে না’ ইত্যাদি ছবিগু’লো মাই’লফলক হয়ে আছে এদে’শীয় চলচ্চিত্রে ব্যব’সায়িক সা’ফল্যের ইতিহা’সে।তাদের বহু সি’নেমা সুপার’হিট হ’য়েছে। এছা’ড়াও ফেরদৌ’সের সঙ্গেও শাবনূর ছিলেন অ’নবদ্য। মা’ন্নার স’ঙ্গেও কিছু ব্য’সা সফ’ল সিনেমা উপ’হার দিয়ে’ছেন শাবনূর।

 

এ নায়িকার ক্যারি’য়ারটি অনে’ক নায়’কের জন্যও.. সৌভা’গ্যের। তার সঙ্গে জুটি বেঁধে উত্থান হয়েছে অনেকের। তাদের মধ্যে অন্যতম আজকের শীর্ষ নায়ক শাকিব খান। মূলত রিয়াজ, মান্না, ফের’দৌস’দের স্বর্ণ’যু’গে শাকিব নি’জেকে প্রতিষ্ঠিত করার সুযো’গ পেয়েছিলেন শাবনূরের শ’ক্ত

 

About admin

Check Also

ম’হিলারা কোন ধরনের ছে’লেদের সাথে প’রকিয়া করে।

কথায় আছে ‘মেয়েদের মন নাকি ঈশ্বর ও বুঝতে পারেন না’। মেয়েরা কখন কি চায়, কাকে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *