Home / বিনোদন / বি’য়ে’র পর তিনদিন নব’দ’ম্পতি যেতে পারবে না বাথরুমে !

বি’য়ে’র পর তিনদিন নব’দ’ম্পতি যেতে পারবে না বাথরুমে !

আজব সব রীতি-নীতিতে চলছে বিশ্ব। যা আপনার বা আমা’র কাছে অবাক করা বি’ষয় তা হয়তো অন্যদের কাছে পরিচিত বি’ষয়। বিশ্বের বিভিন্ন দেশের ঐতিহ্য, সংস্কৃতি, রীতি-নীতিতে পার্থক্য থাকা’টাই স্বাভাবিক। তাই বলে এ কেমন আজব নিয়ম? বিয়ের পর দম্পতিকে তিন দিন ও তিন রাত অর্থাৎ ৭২ ঘণ্টা বাথরুম ব্যবহার করার অনুমতি দেয়া হয় না। এই আচারটি সম্পর্কে সবচেয়ে উদ্ভট বি’ষয়টি হলো এই দম্পতিকে কঠোর নজরদারির অধীনে রাখা হয়, যাতে তারা নিয়মটি ভ’ঙ্গ না করে।বিয়ের পর তিনদিন অবধি নবদম্পতি বাথরুমে যাওয়া মানা। টয়লেট প্রাথমিক সুবিধাগু’লোর মধ্যে একটি। আর এটি তিনদিন অবধি না যাওয়ার কথা ভাবাই যায় না।

খাবার খাওয়া, পানি পান করা, নিঃশ্বা’স নেয়া ছাড়া যেমন বাঁচা যায় না তেমনি টয়লেট না করেও বাঁচা যায় না। আর সেই টয়লেটই নাকি ব্যবহার করতে পারেন না নবদম্পতি। এমনটাই নাকি সেই দেশের ঐতিহ্য। যেকোনো মতেই বিয়ে হোক সাধারণত সেটা লম্বা সময় ধরে চলে। আর বিয়ের দিনে একটা টেনশনও কাজ করে। তাই টয়লেট ব্যবহার আরও বেশি করে প্রয়োজন হয়ে পড়ে। বিভিন্ন মতের বিয়েতে বিভিন্ন নিয়ম থাকে। এভাবে বর-বউকে বিয়ের পর টয়লেটে যেতে দেয়া হয় না। স্বাভাবিকভাবেই নবদম্পতিরা বেশ কম খাওয়া দাওয়া করেন। এমনকি পানিও প্রায় খান না। ইন্দোনেশিয়ার বিয়েতে এই রীতি মানা হয়। বিয়ের নীতি যাতে অনুসরণ করা হয় তার জন্য বর বউকে সবসময় নজরে নজরে রাখা হয়। এদের বিশ্বা’স যে, এই প্রথা না মানলে বর বধূর বিবাহ জীবনে আসতে পারে ভ’য়ানক দুর্যোগ ,বিবাহ বিচ্ছেদ, বিশ্বা’স ঘা’তকতা বা সন্তানের খুব অল্প বয়সে মৃ’ত্যু। তাই নব দম্পতির উপর কিছু লোক নজর রাখে।

তাদেরকে খেতে দেয়া হয় সামান্য পরিমাণ খাদ্য ও পানীয়। তিনদিন অতিবাহিত হওয়ার পর দম্পতিকে গোসল এবং বাথরুম ব্যবহারের অনুমতি দেয়া হয়। এরপর, তাদের নিয়মিত জীবনযাপন করার অনুমতি দেয়া হয়। এই উপজাতির অন্যতম আকর্ষণীয় রীতি হলো বরকে কনের চেহারা দেখার অনুমতি দেয়া হয় না। যতক্ষণ অবধি বেশ কয়েকটি প্রেম সংগীত বধূকে না শোনাবে। আর সে গান শুনে যতক্ষণ না কনে সন্তুষ্ট হয়, ততক্ষণ অবধি একে অ’পরের মুখ দর্শন করতে পারবে না। বিয়ের বাড়িতে পর্দা দিয়ে আলাদা করা থাকে বর বধূকে। বর দ্বারা সংগীতের প্রয়োজন মেটানোর পরই এই পর্দা সরানো হয়ে থাকে। তাদের আরও একটি গু’রুত্বপূর্ণ আচার রয়েছে। বর যদি বিয়েতে দেরি করে আসে তবে তাকে জরিমানা দিতে হয়। তার স’ঙ্গে কিছু গয়নাও দিতে হয়।

About admin

Check Also

ম’হিলারা কোন ধরনের ছে’লেদের সাথে প’রকিয়া করে।

কথায় আছে ‘মেয়েদের মন নাকি ঈশ্বর ও বুঝতে পারেন না’। মেয়েরা কখন কি চায়, কাকে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *