Home / অন্যান্য / অবশেষে সুদানে নি’ষি’দ্ধ হচ্ছে নারীদের খ’ত’না

অবশেষে সুদানে নি’ষি’দ্ধ হচ্ছে নারীদের খ’ত’না

সুদানে নারীদের খ’তনা নিষি’দ্ধ করে একটি যুগান্তকারী আ’ইনের খসড়া অনুমোদন করেছে দেশটির অন্তবর্তীকালীন সরকার। কোনো নারীকে খ’তনা করানো একটি শা’স্তিমূলক অপরাধ হিসেবে গণ্য করার প্রস্তাব দেয়া হয় খসড়া আ’ইনটিকে।

এবিসি নিউজ জা’নায়, প্রস্তাবিত এই আ’ইন পাস হলে নারীকে খ’তনা করানো এটি ফৌজদারি অপরাধ হিসেবে গণ্য হবে। এর শা’স্তি হিসেবে তিন বছর পর্যন্ত শা’স্তি ও জ’রিমানা দেয়া হবে অ’ভিযুক্তকে। দেশটির নারী অধিকার সংগঠন সিমা সেন্টার ফর উইমেন রাইটসের ডিরেক্টর নাহিদ জাবরেল্লাহ বলেন,

এটি সুদানের নারীদের জন্য বিশাল বিজয়। নারীদের যৌ’নাঙ্গা বিকৃতি বা ছেদের মতো এমন খা’রাপ অনুশীলন থেকে বেরিয়ে আসার প্রচেষ্টাকে স্বাগত জা’নিয়েছে জাতিসংঘের শি’শু বিষয়ক সংস্থা ইউনিসেফ। ইউনিসেফের সুদানের প্রতিনিধি আব্দুল্লাহ ফাদিল বলেন,

এই অনুশীলন কেবল প্রতিটি মেয়ে সন্তানের অধিকার লঙ্ঘনই নয়, এটি তাদের জন্য অনেক ক্ষ’তিকর এবং একটি মেয়ের শা’রীরিক ও মা’নসিক স্বা’স্থ্যের জন্য মা’রাত্মক প’রিণতি নিয়ে আসে। তিনি বলেন, এই আ’ইন প্রয়োগ ক’রতে আ’ইন শৃ’ঙ্খলা বা’হিনীর স’ঙ্গে ক’ঠোর পরিশ্রম করা দরকার।

দীর্ঘ বছর ধ’রে সুদাণের ক্ষ’মতায় থাকা স্বৈরশাসক ওমর আল-বশির গত বছর ক্ষ’মতাচ্যুত হলে একটি অন্তর্বর্তীকালীন সরকার গঠিত হয় দেশটিতে। সরকারের মন্ত্রিপরিষদ খসড়া আ’ইনটি অনুমোদন দিলেও সার্বভৌম কাউন্সিলের স’ঙ্গে বৈঠকে এটি চূড়ান্তভাবে পাস হবে।

কাউন্সিলের সংখ্যাগরিষ্ট সামরিক নেতারা এখনও এই আ’ইনের ব্যাপারে সম্মতি দেবে কী না সেটি নি’শ্চিত করে বলা যাচ্ছে না। এ ছাড়া ওমর আল-বশীরের সমর্থনপুষ্ট ইসলামি গ্রুপও এই আ’ইনের বিরো’ধিতা ক’রতে পারে।

About admin

Check Also

ভে’’তর আ’ঙুল প্র’বে’শ না ক”রালে আ’মার ভা”লো লা’গে না!

নিয়মিত হ’স্তমৈ’থুন শ’রীরের জন্য ভালো। তবে এটা খুব বেশি করলে এবং সেই অনুপাতে শ’রীরের যত্ন …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *