Home / স্বাস্থ্য কথা / চুইংগাম গিলে ফেললে কী হয়?

চুইংগাম গিলে ফেললে কী হয়?

বা’চ্চা থেকে বুড়ো অনেকেরই চুইংগাম চিবানোর অভ্যাস থাকে। তবে চুইংগাম চিবোতে চিবোতে অনেক সময়েই ভু’ল ে গিলে ফে’লেন অনেকে। চুইংগাম চিবানোর অনেক সুবিধা রয়েছে, যেমন-ওজন হ্রাস, মুড ঠিক করার ক্ষেত্রেও কার্যকর। কী হয় চুইংগাম গিলে ফেললে? তবে চুইংগাম চিবোতে চিবোতে ভু’ল বশত গিলে ফেলার ঘ’ট’না নতুন কিছু নয়!

আমরা প্রত্যেকেই কোনও না কোনও সময় এ রকম সমস্যার মুখোমুখি হয়েছি। পেটে চলে যাওয়ার পর প্রত্যেকেই টেনশনে পড়ে যায়, কারণ অনেকেরই ধারণা যে চুইংগাম গিলে ফেললে তা পেটে সাত বছর পর্যন্ত থেকে যায়। আসলে এটি এমন কিছুই নয়।

নিউইয়র্কের ল্যাঙ্গোন মেডিকেল সেন্টারের গবেষণায় জানা যায়, চুইংগাম দু’র্ঘ’ট’নাক্রমে পেটে চলে গেলে আ’ত’ঙ্কিত হবেন না। এটি খাবারের মতোই হজম হয়, তবে এতে কিছুটা সময় লাগে। এতে কতক্ষণ সময় লাগে? আমরা জানি যে, সাধারণ খাবার খাওয়ার পরে কয়েক ঘণ্টার মধ্যে হজম হয়ে যায়।

তবে চুইংগাম গিলে ফেললে, এটি সাধারণ খাবারের মতো কয়েক ঘণ্টার মধ্যে সহজে হজম হয় না, হজম হতে দুই থেকে তিন দিন সময় লাগে। কারণ সবার পাচনতন্ত্র একরকম নয়, তাই কারোর পেটে এটি দুই থেকে তিন দিনের মধ্যে হজম হয় এবং কারও এটি হজম হতে আরও বেশিদিন সময় লাগতে পারে।

চুইংগাম গিলে ফেলার পর তা খুব বেশি হলে এক সপ্তাহ পর্যন্ত পেটে থাকতে পারে। পরে মলে পরিণত হয়ে শরীর থেকে বেরিয়ে যায়। সুতরাং যদি আপনি বা আপনার শি’শু ভু’ল বশত চুইংগাম গিলে ফে’লে, তবে চি’ন্তা করবেন না। এটি নিজে থেকেই বাইরে বেরিয়ে যাবে। এ স’ম্প’র্কে বিস্তারিত জানার জন্য আপনি একজন চি’কি’ৎ’স’কের স’ঙ্গেও পরামর্শ করতে পারেন।

About admin

Check Also

পরিচালককে নিষেধ করেও থামাতে পারেননি স্পর্শিয়া!

সম্প্রতি অনন্য মামুন পরিচালিত সিনেমা ‘নবাব এলএলবি’ ওটিটি প্ল্যাটফর্ম আই থিয়েটারে মুক্তি দেয়া হয়। যেখানে …

One comment

  1. It’s an amazing piece of writing for all the web people; they will take benefit from it I am
    sure.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *